আমার সম্পর্কে

আমার জন্ম ২৪ ফেব্রুয়ারি ১৯৭৩, নওগাঁ জেলার পোরশা থানার আমদা গ্রামে। বেড়ে ওঠা সেই গ্রামেই। ছোটবেলায় স্কুল পালানোর অভ্যেস থাকায় বাবা পাঠিয়ে দেনে নানা বাড়িতে। সেখানে আমার সমবয়সী কয়েকজনের সাথে পড়াশোনার শুরু। তারপর তৃতীয় শ্রেণীতে উঠে আবার গ্রামের স্কুলে ফিরে আসা। তারপর আর স্কুল পালাইনি, বরং স্কুলেই কাটিয়েছি বেশিরভাগ সময়। নওগাঁ সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করি ১৯৯০ সালে, তারপর পড়াশোনা মেরিন একাডেমি, চট্টগ্রামে। মেরিন ইঞ্জিনিয়ারিঙে পড়াশোনা শেষ করার পর জাহাজে কয়েক বছর চাকরি।

লেখালেখির আগ্রহ ছোটবেলা থেকেই, প্রথম লেখা ছাপা হয় শিশু পত্রিকায়, ১৯৮৫ সালে। কলেজ পর্যায় থেকে সুহৃদ সরকার নামেই লিখে আসছি। বিভিন্ন সময়ে লিখেছি কবিতা, গল্প, প্রবন্ধ। ধর্ম-বিজ্ঞান-দর্শন থেকে সাহিত্য-সংস্কৃতি-শিল্প সববিষয়েই আমার অাগ্রহ; আর তাই মেতে উঠেছি এসব নিয়ে বিভিন্ন সময়ে।

জাহাজে চাকরির সুবাদে দেখা হয়েছে বেশ কিছু দেশ, বন্দর। জাহাজের জীবন ছেড়ে আসার পর পড়াশোনা করেছি তথ্যপ্রযুক্তি, ব্যবসায় প্রশাসন, প্রকল্প ব্যবস্থাপনা বিষয়ে। দীর্ঘদিন যাবৎ কাজ করছি জাতিসংঘের বিশেষায়িত সংস্থায়।

পত্র-পত্রিকায় তথ্যপ্রযুক্তি ও অন্যান্য বিষয়ে লেখালেখি করেছি ১৯৯৫-২০০৩ সময়কালে।
আমার প্রথম প্রকাশিত গ্রন্থ ওয়েব পাবলিশিং। জ্ঞানকোষ প্রকাশনী প্রকাশ করে বইটি। প্রকাশের পর সেটি জনপ্রিয়তা পেলে দ্রুতই প্রকাশিত হতে থাকে এক্সপার্ট নেটওয়ার্কিং ও পিএইচপি সহজপাঠের মতো পাঠক প্রশংসিত বইগুলো।

কম্পিউটার নেটওয়ার্কিং ও প্রোগ্রামিং বিষয়ে লিখেছি দু’ডজন বই, যার কয়েকটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিকভাবে – ইংরেজিতে। একটি অনূদিত হয়েছে স্প্যানিশ ভাষায়

আত্মোন্নয়ন বিষয়ে আগ্রহের ফলে ইংরেজি থেকে বাংলা ভাষায় অনুবাদ করেছি বেশ কিছু চিরায়ত বই। ইচ্ছে আছে বিশ্বসাহিত্যের কিছু গুরুত্বপূর্ণ বই অনুবাদ করার।

এখানে প্রকাশিত বইগুলোর তালিকা

One comment on “আমার সম্পর্কে”

  1. Zamshed Farhan বলেছেন:

    I am really surprised getting your site and really being updated about you.

Leave a Reply

%d bloggers like this: