এক্সপার্ট নেটওয়ার্কিং

বর্তমান যুগের কম্পিউটিং মানেই নেটওয়ার্ক কম্পিউটিং। এখন আর বিছিন্ন হয়ে থাকার উপায় নেই। এর বড় উপহার হলো ইন্টারনেট। আজ ইন্টারনেট আমাদের জন্য অপরিহার্য হয়ে উঠেছে। শুধু ইন্টারনেট নয়, অফিস-আদালতে নেটওয়ার্কের ব্যবহারও অপরিহার্য। কিন্তু সে তুলনায় নেটওয়ার্কে দক্ষ লোকের সংখ্যা কম। অথচ দেখা যায় অনেকের আগ্রহ আছে নেটওয়ার্ক সম্পর্কে জানার।

বাংলায় নেটওয়ার্ক বিষয়ে বই অনেকেই চেয়ে এসেছেন একদিন। তাদের সেই প্রত্যাশা পুরণের জন্যই এই চেষ্টা। কেউ যাতে কম্পিউটারের সাধারণ জ্ঞান নিয়ে শুরু করে সহজেই নেটওয়াকিং বিষয় আত্মস্থ করতে পারে সেজন্য সহজ ও সাবলীল ভাষায় নেটওয়াকিঙের জটিল বিষয়গুলো ব্যাখ্যা করার চেষ্টা করেছি। এসব প্রতিষ্ঠানের বিভিন্ন জন বিভিন্ন সময় এ ধরনের একটি পুস্তকের অভাবে কথা বলে এসেছেন। তাদের আগ্রহ আমাকে অনুপ্রাণিত করেছে।

সবাই সহজবোধ্যতার দিকে লক্ষ্য রেখে এ পুস্তকের প্রথমদিকে নেটওয়ার্কের সাধারণ বিষয়াবলী, যেমন নেটওয়ার্ক কী ও কেন, কোন ধরনের মিডিয়া এতে ব্যবহৃত হয়, এতে ব্যবহৃত বিভিন্ন ডিভাইস ও সেগুলির কার্যপ্রণালী, বিভিন্ন নেটওয়ার্ক আর্কিটেকচার, স্ট্যান্ডার্ড, প্রটোকল নিয়ে আলোচনা করা হয়েছে। মধ্যভাগে আছে ইন্টারনেটওয়াকিঙের জনপ্রিয় প্রটোকল স্যুট টিসিপি/আইপি ও এর বিভিন্ন সার্ভিস নিয়ে আলোচনা। শেষদিকে আলোচনা করেছি নেটওয়ার্ক ডিজাইন, ম্যানেজমেন্ট সিকিউরিটি ও ট্রাবলশুটিং নিয়ে।

সুচিপত্র
* নেটওয়াকিং কী ও কেন?
* কম্যুনিকেশন মডেল
* নেটওয়ার্কের প্রকারভেদ
* নেটওয়ার্ক সার্ভিস ও সফটওয়্যার
* নেটওয়ার্ক আর্কিটেকচার
* সিগন্যালিং ও ডাটা কম্যুনিকেশন
* নেটওয়ার্ক মিডিয়া
* নেটওয়ার্ক ডিভাইস
* নেটওয়ার্ক স্ট্যান্ডার্ডস
* Lan ও Man স্ট্যান্ডার্ডস
* নেটওয়ার্ক প্রটোকল
* আইপি এড্রেসিং ও সাবনেটিং
* ডাইনামিক হোস্ট কনফিগারেশন প্রটোকল
* আইপি রাউটিং
* রিমোট একসেস ও ডায়াল-আপ নেটওয়াকিং
* নেটওয়ার্ক এড্রেস ট্রান্সলেশন
* ওয়েব সার্ভিস
* নেটওয়ার্ক ইন্টারঅপারেবিলিটি সার্ভিস
* প্রিন্টিং ও ফ্যাক্স সার্ভিস
* ডিরেক্টরি সার্ভিস
* ওয়্যারলেস নেটওয়ার্ক
* লোকাল এরিয়া নেটওয়ার্ক ডিজাইন
* নেটওয়ার্ক ম্যানেজমেন্ট
* নেটওয়ার্ক সিকিউরিটি
* ওয়াইড এরিয়া নেটওয়ার্ক ও ইন্টারনেট
* নেটওয়ার্ক ট্রাবলশ্যুটিং
* শব্দপুঞ্জি

%d bloggers like this: