রেডহ্যাট ফিডোরা লিনাক্স

রেডহ্যাট/ফিডোরা লিনাক্স

অপারেটিং সিস্টেম হিসেবে লিনাক্স এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এর মূলে আছে ওপেন সোর্স নীতি ও সেই অপারেটিংসিস্টেমের উত্তম বৈশিষ্ট্যাবলী। লিনাক্স ফ্রি পাওয়া গেলেও যেকোনো বাণিজ্যিক অপারেটিং সিস্টেমের চেয়ে এটি উত্তম। একারণেই এই অপারেটিং সিস্টেমের প্রতি বিশ্বজুড়ে কম্পিউটার ব্যবহারকীদের আগ্রহ বাড়ছে। বাংলাদেশেও এ ব্যতিক্রমী নয়।

বেশ কিছুদিন ধরে বাংলাদেশের কম্পিউটার ব্যবহারকারীদের লিনাক্সে আগ্রহ দেখা যাচ্ছে। তবে অনেকেই অপারেটিং সিস্টেম হিসেবে লিনাক্সকে এখনও তেমনভাবে ব্যবহার করছেন না। নূতন ব্যবহারকারীরা যাতে তাদের কম্পিউটারে লিনাক্স ইনস্টল, কনফিগার ও ব্যবহার করতে পারে সেজন্য এ পুস্তকটি রচনা করা হয়েছে। এখানে সহজ বাষা চিত্রসহকারে ইনস্টলেশন ও কনফিগাররেশন বর্ণনা করা হয়েছে ।পুস্তকটি নবীন ও মধ্যম স্তরের কম্পিউটার ব্যবহারকারীদের সাহায্য করবে। লিনাক্স ব্যবহার শুরু করার জন্য প্রাথমিক ভাবে যেসব বিষয় জানা দরকার তা এ পুস্তকে আলোচনা করা হয়েছে। নেটওয়ার্ক অপারেটিং সিস্টেম হিসেবেও লিনাক্সের তুলনা মেলা ভার। লিনাক্সের নেটওয়ার্কিং ফিচারসমূহও এতে আলোচনা করা হয়েছে।

নূতন ও মধ্যম স্তরের লেখকদের জন্য রচিত বলে এই পুস্তকে গুহনোম ও কে ডেস্কটপ এনবায়রনমেন্ট সম্পর্কে বিস্তৃত আলোচনা করা হয়েছে। এ দুটি ডেস্কটপ এনবায়রনমেন্টের সাথে পরিচিত হয়ে পাঠক রেডহ্যাট/ফিডোরা লিনাক্সকে মাইক্রোসফট উইন্ডোজের মতোই ব্যবহার করতে পারবেন। রেডহ্যাট-লিনাক্স ৭.২ পুস্তকটি অনেকদিন থেকে বাজারে নেই। রেড হ্যাট লিনাক্স বর্তমানে ফিডোরা লিনাক্স নামে পরিচিত। এখানো ফিডোরা লিনাক্সের উপরই আলোচনা করা হয়েছে। বইটি লিখে শেষ করার জন্য অনেকদিন যাবৎ অনবরত তাগাদা দিয়ে যাচ্ছে শ্রদ্ধেয় শাহীদ হাসান তরফদার। তাঁর সাথে আরো অনেকে ক্রমাগত তাগাদা ও উৎসাহ দিয়ে চলেছেন। অনেক পাঠক তাদের সুচিন্তিত মতামত জানিয়েছেন। তাদের সবার প্রতি আতি কৃতজ্ঞ।

%d bloggers like this: