কম্পিউটার জগতে আমার প্রথম লেখা: পিসি ও ম্যাক

Estimated read time 1 min read
পিসি ও ম্যাক, পৃষ্ঠা ১
পিসি ও ম্যাক, পৃষ্ঠা ১
পিসি ও ম্যাক, পৃষ্ঠা ২

আজ থেকে এগার/বার বছর আগে কম্পিউটার বিষয়ে লেখা শুরু করেছিলাম। এ বিষয়ে লেখা শুরু করা হঠাৎ করেই। ১৯৯৬/৯৭ এর দিকে কম্পিউটার এক নূতন প্রযুক্তি। কম্পিউটার বিষয়ে আমার জ্ঞান তখন শিক্ষার্থীর। অফিসের কম্পিউটার নিয়ে বিভিন্নমূখী গবেষনা করছি। কম্পিউটার বিষয়ে প্রথম লিখেছিলাম দৈনিক মুক্তকণ্ঠে। দৈনিক মুক্ত কণ্ঠ তখন সপ্তাহে দুই পাতা বের করত কম্পিউটার বিষয়ে। সেই পাতা দেখতেন শাকিল আহমেদ, আজকের টিভি সাংবাদিক, একুশে টেলিভিশনে আছেন। মুক্তকণ্ঠে তখন কাজ করেন শুচি সৈয়দ, আমাদের শুচি ভাই। তিনিই শাকিলের সঙ্গে পরিচয় করিয়ে দিলেন। তার অনুরোধেই সেখানে লেখা শুরু করলাম। তখন প্রায় প্রতি সপ্তাহেই লিখতে হতে, কখনো কখনো একাধিক লেখা যেত এক সপ্তাহে।

কম্পিউটার জগৎ তখন বুলেটিন বোর্ড সার্ভিস (বিবিএস) চালাত। একদিন সেখানে ঢুকে চেষ্টা করছি কিছু ফাইল ডাউনলোড করার জন্য। এই বিবিএস সম্পর্কে এখনকার অনেকেই জানবেন না। তখন ইন্টারনেট ছিল সোনার হরিণ। প্রতি মিনিটে তিন টাকার মতো চার্জ ছিল। ডায়াল-আপই ভরসা। অফিসে ইন্টারনেট মডেম কেনার পর ইন্টারনেট সংযোগই নেয়া হয়েছে, কিন্তু খুব সাবধানে ব্যবহার করতে হয়। কারণ বিলের বোঝা। বসের সিদ্ধান্ত ছিল আমরা কেবল ইমেইল আদানপ্রদানের জন্যই ইন্টারনেট ব্যবহার করব। তাই ব্রাউজিং ও ডাউনলোডের কথা চিন্তাই করা যায় না।

কম্পিউটার জগৎ বিভিন্ন ফাইল ডাউনলোড করে তাদের সার্ভারে রাখত। সেই সার্ভারে ডায়াল করে সেটিতে যুক্ত হওয়া যেত। এরপর সেখানে রক্ষিত ফাইলসমূহ ব্রাউজ করা যেত। পছন্দমতো ফাইলও ডাউনলোড করা যেত। এর জন্য কোনো চার্জ দিতে হতো না, তবে টেলিফোন সংযোগের চার্জ লাগত। এটিই তখন সফটওয়্যার ডাউনলোডের ভাল এক উপায়।

একদিন দুপুরে বিবিএসে ফাইল ঘাঁটছি, এমন সময় মেসেজ পেলাম আমিই সেই সুহৃদ কি না যে মুক্তকণ্ঠে লিখছি। তাঁর পরিচয় জানলাম , অধ্যাপক আব্দুল কাদের। তিনি আমার ফোন নম্বর নিলেন। একটু পর বিবিএস থেকে বেরিয়ে আসলে ফোন করলেন। লেখা চাইলেন কম্পিউটার জগতের জন্য। তাঁর সাথে আলাপ করে ঠিক করলাম পিসি ও ম্যাকে সাধারণ পার্থক্যগুলো সম্পর্কে লিখব। অফিসে পিসি ও ম্যাক দুটোই ব্যবহারের সুযোগ পাই। তাই এ বিষয়ে লেখা ঠিক করি। পরে সেটি দুই পর্বে কম্পিউটার জগতে ছাপা হয়। আজ অনেক দিন পর দেখছি কম্পিউটার জগৎ সব লেখা অনলাইনে দিয়েছে। এখানে সেই লেখাটি।
কম্পিউটার জগৎ কর্তৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ পুরোন লেখাগুলো এভাবে প্রকাশ করার জন্য।

You May Also Like

More From Author