ড্যাশক্যাম

70mai dash cam

কিছুদিন থেকে ড্যাশক্যামের কথা ভাবছিলাম। এবার জুনে মায়ানমার থেকে আসার পর ভূতটা মাথায় চেপে বসল। অনলাইনে অনেকগুলো আছে, কিন্তু ডেলিভারি দিতে দেরি হবে। ধানমন্ডিতে একটা দোকানে গেলাম। ওরা বিক্রয় ডট কমে বলেছে ডেনিসার ব্রান্ড। গিয়ে দেখি চাইনিজ, নকল। দেখতে একইরকম।

আরেকটু খোঁজ নিয়ে dashcam.com.bd নামের একটা সাইট নজরে পড়ল। ফোন দিলে জানাল ওরা সাইটটা এখনও তৈরি করছে। ওখানে উল্লেখিত ক্যামগুলোর সব নেই হাতে। তবে কয়েকটা আছে। শুক্রবার বন্ধ, শনিবার সকালে বনশ্রী গিয়ে দেখতে পাবো।

এরই মধ্যে অতিথি.কম-এ আরেকটা বিজ্ঞাপনের সূত্র ধরে শুক্রবার সকালে বনশ্রী গেলাম। দোকানটা পেয়ে গেলাম। তারা আমাকে 70mai Smart Dash Cam দেখাল। গায়ে দাম লেখা আছে ২৯৯০ টাকা। আর যে অনলাইন সাইট থেকে সেখানে এলাম তাতে লেখা ৪৬৯০ টাকা। হতে পারে ওটা প্রো ভার্সন । দ্রুত একটা এসডি কার্ডসহ সেটি কিনে ফেললাম।

আনপ্যাক করে পেলাম: ক্যাম, একটা ইলেকট্রোস্ট্যাটিক স্টিকার, চার্জার, ম্যানুয়াল। ম্যানুয়াল চীনা ভাষায়। গুগল ট্রান্সলেট দিয়ে চীনা ভাষা ইংরেজিতে বোঝার চেষ্টা করলাম।
ইনস্টলেশন খুবই সোজা। SD কার্ডটি ক্যামের কার্ড স্লটে ঢুকালাম। চার্জার ক্যামের সাথে যোগ করলাম। পাওয়ার সাপ্লাই পাওয়ার পরই সেটি চীনা ভাষায় কিছু বলল এবং এসডি কার্ড ফরম্যাট করল। এরপর রেকর্ড শুরু হয়ে গেল।

এরপর আমি ইলেকট্রোস্ট্যাটিক স্টিকার লাগিয়ে ক্যামটা উইন্ডশিল্ডে মাউন্ট করলাম। আকারে ছোট্ট। রিয়ারভিউ মিররের পেছনে চাপা পড়ে গেল।

এটিতে ওয়াইফাই হটস্পট আছে। এর সাথে যক্ত হওয়ার জন্য 70mai অ্যাপ ডাউনলোড ও ইনস্টল করতে হলো। হটস্পটের সাথে যুক্ত হলাম ডিফল্ট পাসওয়ার্ড দিয়ে। এরপর ডিভাইস সেটিংস ঠিক করা গেল সহজেই। মোবাইলের তারিখ ও সময় আপডেট হলো ক্যামে। অ্যালবামে গিয়ে রেকর্ডিং ও ছবি দেখতে পেলাম।

অর্ধদিন ব্যবহারের পর এর চীনা ভাষা অসহ্য মনে হলো। ইন্টারনেটে ঘাটাঘাটি করে হাত dashcamtalk.com নামের একটা ভালো সাইট পেলাম। সেখানে দেখতে পেলাম যে আমার এই ক্যামটা তাদের মতে বেস্ট বাজেট ক্যাম। সেখানে ফোরামে তথ্য পেলাম ফার্মওয়ার আপডেটের। সেখানকার লিঙ্ক থেকে ফার্মওয়্যার ডাউনলোড করে ক্যামে আপডেট দিলাম্ বাহ, এবার চীনা ভাষা শেষ – দিব্যি ইংরেজিতে কথা বলছে। ভয়েস কমান্ড চেষ্টা করলাম, কাজ হলো না। আরো খোঁজ, তারপর পাওয়া গেল সর্বশেষ ফার্মওয়্যার যা এই ক্যামের ইংরেজি ভার্সনের জন্য। সেটি আপডেট দেয়ায় ভয়েস কমান্ডও কাজ করছে। গতকালই এই আপডেট শেষ হয়েছে।

এখন সামনে কিছু দেখলেই বলি Take Picture। সাথে সাথে সেটির ছবি তুলে ক্যাম জানিয়ে দেয়ে Photo has been saved। বেশ মজাই লাগছে। ভয়েস কমান্ড কখন এত সুন্দর কাজ করেছে আমার মনে পড়ছে না। গান বাজাতে বাজাতে তার মধ্যেও Take Picture বললেই ছবি উঠে যাচ্ছে। এমনি Record Video with Sound, Record Video without Sound, Turn on WiFi, Turn Off WiFi কমান্ড দেয়া যায়। গাড়ি চালানোর সময় হাত স্টিয়ারিঙে রেখে পুরো মনোযোগ রাস্তায় দিয়েই এই কাজগুলো করা যাবে।

70mai Smart Dash Cam এর ফিচারসমূহ:

  • 1082P HD ভিডিও, ফ্রন্ট ক্যমেরা।
  • নাইট ভিশন, রাতের অল্প আলোতেও স্পষ্ট ছবি।
  • লুপ রেকর্ডিং।
  • জি-সেন্সর, ধাক্কা বা ঝাঁকুনি শনাক্ত করে তখন ভিডিও রেকর্ড করে এবং তা এমারজেন্সি হিসেবে লক করে রাখে (ওভাররাইট করবে না)।
  • ওয়াইফাই হটস্পট, যার মাধ্যমে ড্যাশ ক্যাম থেকে ভিডিও দেখা ও ডাউনলোড করা সম্ভব কোনো ইন্টারনেট সংযোগ ছাড়াই।
  • ৬৪ গি.বা. SD কার্ড সাপোর্ট করে (পৃথক কিনতে হবে)।

ভিডিও:

বনশ্রীতে ড্যাশক্যাম লাগানোর পর হাতিরঝিল দিয়ে আসার পথে ভিডিও
সকালে অফিস যাওয়ার সময়, হালকা মেঘলা আকাশ
মেঘাচ্ছন্ন আকাশে, ট্রাফিক জ্যামে আটকা পড়ে থাকা
রাতের বেলার ছবি

Leave a Reply

%d bloggers like this: