ব্লগ ঠিক করলাম

আমার ওয়ার্ডপ্রেস সাইটে সর্বশেষ পোস্ট দিয়েছিলাম ২০১৭ সালে, দুবছর আগে। এটি সেল্ফ হোস্টেড ওয়ার্ডপ্রেস সাইট। বাংলা ও ইংরেজি দুটো ভিন্নভাবে দেখানোর জন্য MultilingualPress ব্যবহার করেছিলাম। এই প্লাগইনটি বহুভাষিক ব্লগ তৈরির জন্য ওয়ার্ডপ্রেসের মাল্টিসাইট ফিচার ব্যবহার করে। প্রতিটি ভাষার জন্য ভিন্ন একটা ব্লগ থাকবে। এভাবেই ইংরেজি ও বাংলা করেছিলাম। মাল্টিসাইট করতে গিয়ে সাবডোমেইন ভিত্তিক ব্লগ করেছিলাম। ইংরেজিটা ছিল http://suhreedsarkar.com আর বাংলা ব্লগ ছিল http://bn.suhreedsarkar.com । এটা ভালই কাজ করছিল। ওয়ার্ডপ্রেসের আপডেট ঠিকমতোই দিচ্ছিলাম। কিন্তু সমস্যা বাঁধল হোস্টিং বদলাতে গিয়ে। হোস্টিং বদলানোর পর প্রায়ই http://bn.suhreedsarkar.com এ ঢুকতে সমস্যা হতে লাগল। এরপর এক আপডেট দিতে গিয়ে পুরোটাই বেঁকে বসল। আর সেটি কাজ করছিল না। কাজের ব্যস্ততার জন্য সেটিতে আর নজর দেয়া হয়নি।

গত কয়েকদিন অফিস থেকে ফেরার পর একটু একটু সময় দিয়ে আর গতকাল সারাদিন বসে সেটি ঠিক করে ফেললাম। এখন সাবডোমেইনের বদলে সাবডিরেক্টরি ব্যবহার করলাম। এখন ইংরেজি পোস্ট দেখা যাবে http://suhreedsarkar.com এ, আর বাংলা সব দেখা যাবে http://suhreedsarkar.com/bangla তে।

আগের ব্লগের একটা বড় ঘাটতি ছিল এই যে সেখানে আমার লেখা/অনুবাদ করা সবগুলো বইয়ের তালিকা ছিল না। এখন সাইটে ঢোকার প্রথমেই স্লাইডার হিসেবে এসব বই দেখা যাবে। পাঠক ইচ্ছে করলে ক্লিক করে আমাজন কিংবা রকমারি থেকে কিনতে পারবেন। ইংরেজি সাইটে দেয়া আছে ইংরেজি ভাষায় লেখা বইগুলো, আর বাংলা সাইটে বাংলা ভাষায় প্রকাশিত বইগুলো। বাংলা ভাষায় প্রকাশিত বইগুলো কিনতে পারবেন রকমারি.কম থেকে, প্রতিটির সাথে সেই লিঙ্ক দেয়া আছে।

বইয়ের বিবরণের সাথে সাথে আমার সব ব্লগ পোস্ট দেখতে পাবেন এখানে। আর এখন থেকে প্রতি সপ্তাহে অন্তত একটি পোস্ট দেয়ার চেষ্টা করব।

Leave a Reply

%d bloggers like this: