SQL : স্ট্রাকচারড কোয়েরি ল্যাঙ্গুয়েজ সহজপাঠ

কম্পিউটারভিত্তিক ডাটাবেজ ব্যবহারের বড় সুবিধা হলো এর মাধ্যমে সহজেই আমরা কাঙ্ক্ষিত তথ্য খুঁজে বের করতে পারি। বিভিন্ন ডাটাবেজ সিস্টেম কাঙ্ক্ষিত তথ্য দ্রুত খুঁজে বের করার জন্য তৈরি করা হয়েছে কোয়েরি ল্যাঙ্গুয়েজ। এই কোয়েরি ল্যাঙ্গুয়েজের স্ট্যান্ডার্ড হলো ‍SQLবা স্ট্রাকচারড কোয়েরি ল্যাঙ্গুয়েজ। আপনি যে ডাটাবেজ সিস্টেমই ব্যবহার করুন না কেন কোয়েরির জন্য SQl ব্যবহার করতে হবে।

যারা কম্পিউটারের ডাটাবেজ নিয়ে কাজ করেন কিংবা কাজ করতে চান তাদেরকে SQL সম্পর্কে ধারণা দেয়ায় জন্য এ পুস্তক লেখা হয়েছে। এখানে আলোচিত বিষয়গুলি কম্পিউটার ভিত্তিক যেকোনো ডাটাবেজ ব্যবহারের জন্য দরকার হবে। অনেকেই SQL কে অতি সাধারণ বিষয় মনে করে এড়িয়ে যান, কিন্তু বাস্তবে কাজ করতে গিয়ে সমস্যায় পড়েন। তাই ডাটাবেজ নিয়ে কাজ করতে যাওয়ার পূর্বশর্ত হওয়া দরকার SQL সম্পর্কে সম্যক ধারণা থাকা। কেবল এটি শেখার পরই অন্যান্য ডাটাবেজ সিস্টেম, যেমন মাইক্রোসফট একসেস, মাইক্রোসফট এসকিউএল সার্ভার, ওরাকল, MySQL, ইত্যাদি শেখায় মনোযোগ দেয়া দরকার।

যারা ডাটাবেজ সিস্টেম এডমিনিস্ট্রেশন ও ডাটাবেজভিত্তিক প্রোগ্রামিং শিখতে চান তাদের সাহায্য করবে এ বই। আর যারা অনেকদিন যাবৎ কাজ করছেন তারাও এটি পাঠে SQL এর শক্তিশালী বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পারবেন।

বিভিন্ন ডাটাবেজ সিস্টেমে SQL ব্যবহারের প্রকারান্তর বোঝানোর জন্য সেসব সিস্টেমের বিশেষ বৈশিষ্ট্যসমূহের কথা উল্লেখ করা হয়েছে: ওরাকল, MySQL এবং মাইক্রোসফট এসকিউএল সার্ভার। তবে পুরো বইয়ের উদাহরণে প্রাধান্য পেয়েছে MySQL সার্ভারের ব্যবহার।

%d bloggers like this: