ট্যাগের আর্কাইভ: প্রোগ্রামিং

এইচটিএমএল ৫ : সহজ পাঠ

ইন্টারনেট ও ওয়েব সাইট এখন অপরিচিত কিছু নয়্ প্রাত্যহিক জীবনে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে এবং বিভিন্ন ধরনের কাজের জন্যই ওয়েব সাইট ব্যবহার করতে হয়। এসব ওয়েবসাইট মূলত গড়ে উঠে বিভিন্ন ধরনের প্রোগ্রামিঙের মাধ্যমে। ওয়েব সাইট তৈরির মূল ভাষা হলো HTML বা হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ। এর সর্বশেষ ভার্সন হলো HTLM5 । আগের ভার্সন থেকে এতে বেশ কিছু পরিবর্তন এসেছে যা ওয়েব সাইটকে অনেক নূতন ফিচার সহজেগ যোগ করতে সাহায্য করবে। এই বইয়ে HTML5 সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যাদের ওয়েব এপ্লিকেশন কিংবা ওয়েব প্রোগ্রামিং সম্পর্কে ধারণা নেই তারাও এই পুস্তক পাঠে ওয়েব ডেভেলপমেন্টে হাতে খড়ি করতে পারেন। আর যারা আগে থেকেই ওয়েব ডেভলপমেন্টের সাথে পরিচিত কিংবা HTML ব্যবহার করে আসছেন তারা এই পুস্তক পাঠে HTLM5 এর নূতন ফিচারসমূহ সম্পর্কে জানতে পারবেন। সহজবোধ্যভাবে সরল উদাহারণের মাধ্যমে প্রতিটি বৈশিষ্ট্য ব্যাখ্যা করা হয়েছে। পাঠককে কেবল শুরু থেকে শেষ পর্যন্ত ধৈর্য্ সহকারে পাঠ করে যেতে হবে, সেই সাথে প্রদত্ত উদাহারণগুলি নিজ হাতে লিখে যাচাই করতে হবে। তাহলেই দেখবেন HTML5 ব্যবহার করে আপনি কোনো ওয়েব সাইট তৈরি করা শিখতে পারছেন।

সিনাত্রা সহজপাঠ

রুবি অন রেইলসের চেয়ে সহজ একটি ফ্রেমওয়ার্ক যা ব্যবহার করে সহজেই ওয়েব এপ্লিকেশন তৈরি করা যায়। সিনাত্রা ফ্রেমওয়ার্ক ব্যবহার করে ওয়েব এপ্লিকেশন তৈরি শিখতে এই বই পড়ুন।

SQL : স্ট্রাকচারড কোয়েরি ল্যাঙ্গুয়েজ সহজপাঠ

যারা কম্পিউটারের ডাটাবেজ নিয়ে কাজ করেন কিংবা কাজ করতে চান তাদেরকে SQL সম্পর্কে ধারণা দেয়ায় জন্য এ পুস্তক লেখা হয়েছে। এখানে আলোচিত বিষয়গুলি কম্পিউটার ভিত্তিক যেকোনো ডাটাবেজ ব্যবহারের জন্য দরকার হবে। অনেকেই SQL কে অতি সাধারণ বিষয় মনে করে এড়িয়ে যান, কিন্তু বাস্তবে কাজ করতে গিয়ে সমস্যায় পড়েন। তাই ডাটাবেজ নিয়ে কাজ করতে যাওয়ার পূর্বশর্ত হওয়া দরকার SQL সম্পর্কে সম্যক ধারণা থাকা। কেবল এটি শেখার পরই অন্যান্য ডাটাবেজ সিস্টেম, যেমন মাইক্রোসফট একসেস, মাইক্রোসফট এসকিউএল সার্ভার, ওরাকল, MySQL, ইত্যাদি শেখায় মনোযোগ দেয়া দরকার।